এডিএইচডি

ADHD শিক্ষার্থীদের শিক্ষাদান (১ম পর্ব)

এডিএইচডি সোমবার, ১৩ জুলাই ২০২০ ১২:৫৯:৩৮

শ্রেনিকক্ষে ADHD শিশুদের পরিচালনায় স্বাভাবিক শিশুদের ক্লাশের তূলনায় কিছুটা চ্যালেঞ্জিং। এ ক্ষেত্রে শিক্ষকদের জন্য দেয়া নিম্নের টিপসগুলো আপনাকে কমন চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সাহায্য করবে এবং সেইসাথে ADHD শিশুদের জন্যেও স্কুলে সফল হতে সাহায্য করবে।  

ADHD এবং শ্রেনিকক্ষের চ্যালেঞ্জগুলো
আপনি যদি শিক্ষক হয়ে থাকেন তাহলে আপনি এইসব শিশুদের চেনেনঃ যে শিশুটি জানালার দিকে তাকিয়ে থাকে, অংক কী করানো হচ্ছে না দেখে বাইরে একটি পাখির বৃত্তাকারে উড়ে যাওয়া দেখাতেই তার মনোযোগ। সেই শিশুটি যাকে ভয়ংকর আঠা দিয়ে না আটকালে চেয়ারে বসিয়ে রাখা যায় না। সেই শিশুটি যে “প্রাচীন মিশরীয় সভ্যতা গড়ে উঠতে কোন ধরণের জলাধার প্রধান ভূমিকা রেখেছিল?” প্রশ্নের উত্তরে বলে, “ম্যাডাম, আপনি কি চুলে রঙ দেন?”
যে সকল শিক্ষার্থীরা অমনোযোগিতা, অতিচাঞ্চল্য এবং অতিরিক্ত আবেগ প্রদর্শনের প্রমাণিত সিম্পটমগুলো প্রদর্শন করে তা শিক্ষক হিসেবে আপনাকে কখনো কখনো হতাশ করতে পারে। শিক্ষক হিসেবে আপনি এও জানেন যে, আপনার ছাত্র/ছাত্রীটির শেখার সামর্থ থাকা স্বত্বেও সেদিকে তার ফোকাস দেয়ার মানসিকতা নাই। পাশাপাশি, তাদের আচরণ প্রায়শই শিক্ষাদানের সময় কমিয়ে দেয় ও পুরো ক্লাসকেই সময়ে সময়ে বাধাগ্রস্থ করে ফেলে।

ক্লাশে ADHD শিক্ষার্থীরা যা করতে পারেঃ

যখন তখন কথা বলে বা ক্লাসে এদিক সেদিক ঘুরাঘুরি করে সবার মনোযোগ আকর্ষণ করতে চাইবে।
নির্দেশনা পালনে ঝামেলা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যখন তাদেরকে কোন তালিকায় রাখা হয়, যেখানে কাজ করতে শৃঙ্খলার সাথে পদক্ষেপ নিতে হয়, যেমন - লম্বা ভাগের অংক বা সমীকরণ সমাধান।
প্রায়ই বাড়ির কাজ লিখে নিতে, সেগুলো করতে, অথবা সম্পন্ন করে স্কুলে নিয়ে আসতে ভুলে যায়।
প্রায়ই যানবাহনে ঠিকভাবে সময়মত আসতে পারে না, ফলে নোট নেয়া কঠিন হয়ে পরে এবং তাড়াহুড়ায় হাতের লেখা পাঠযোগ্য থাকে না।
দীর্ঘমেয়াদি প্রকল্পে সমস্যা বাধায় যেখানে কোন সরাসরি তত্বাবধান থাকে না।  
গ্রুপে কাজ করার সময় নিজের দায়িত্ব পালন করে না এবং এমনকি পুরো গ্রুপকেই কর্ম সম্পাদনে ব্যর্থ করে দেয়।

ছেলেমেয়েদের জন্য কী ধরণের স্কুল সেটিং দরকার তা নিয়ে চিন্তা করুনঃ “চুপ করে বসে থাকো”। “শান্ত হয়ে শোন”। “মনোযোগ দাও”। “নির্দেশনা মেনে চল”। “মনোনিবেশ কর” - এইসব ব্যাপারগুলো ADHD বা ADD শিশুদের জন্য মেনে চলা কঠিন হয়ে পড়ে – এজন্য নয় যে তারা আগ্রহী না। তাদের প্যাটার্ণটাই  ভিন্ন ধরনের। এজন্য তাদের শেখানো মোটেই সহজ নয়।

ADHD শিশু এবং টীন এজারদের এই সব সমস্যার জন্য অনেক বাজেভাবে মূল্য দিতে হয় – বকা খেতে হয় ও শাস্তি পেতে হয়, সহপাঠীদের টিজিং সহ্য করতে হয়, এবং আত্মসম্মানবোধে লাগে। এজন্যে অনেক সময়ে শিক্ষক হিসাবে আপনি নিজেকে দোষী মনে করতে থাকেন এই ভেবে যে কেন আপনি ADHD শিশুদের সঠিকভাবে পরিচালনা করতে পারছেন না। এছাড়া শিশুদের প্যারেন্টসরাও অভিযোগ করে যে তাদের বাচ্চাকে ক্লাসে অবহেলা করা হচ্ছে। এক্ষেত্রে শিক্ষক হিসাবে হতাশ না হয়ে এ ধরণের শিশুদের সম্পর্কে ভাল করে জানুন, তাদের ব্যপারে দক্ষ, বিশেষজ্ঞ ডাক্তার বা থেরাপীস্টের সাথে কথা বলুন। পাশাপাশি আপনার ছাত্র/ছাত্রীর স্বভাব, পছন্দ/অপছন্দ সম্পর্কে জানুন। এগুলো সব মিলিয়ে নিজে নিজে কিছু কৌশল বের করুন। সেগুলো অনুসরণ করে আপনি ADHD শিশুদের শিক্ষণের চ্যালেঞ্জগুলো অতিক্রম করতে পারবেন, অন্যদের সমস্যা না করে ফোকাসড থাকতে পারবেন, এবং ক্লাসরুমে সফল হবেন।

ADHD শিশুদের সাহায্য করতে শিক্ষকদের করনীয়ঃ
যদি জিজ্ঞেস করা হয় যে শিশু ক্লাসে শান্ত হয়ে বসে কথা শুনে না তাকে আপনি কিভাবে শিখান? উত্তর হবে – অনেক ধৈর্য ধরে, সৃষ্টিশীলতা প্রয়োগ করে এবং হাল না ছেড়ে দিয়ে লেগে থাকি। শিক্ষক হিসাবে আপনার ভূমিকা হবে প্রত্যেক শিশুর চাহিদাগুলো এবং তাদের ভেতরের শক্তিগুলোকে আলাদা আলাদা মূল্যায়ন করা। তখন আপনি কৌশল নির্ধারণ করতে পারবেন যা আপনার ADHD শিশুদের ফোকাস করতে সাহায্য করবে, কাজের মধ্যে থাকতে পারবেন, এবং তাদের ক্ষমতা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল হতে পারবেন।

ADHD শিশুদের জন্য সফল কার্যক্রমগুলোতে নিম্নের তিনটি উপাদান থাকেঃ
স্বাচ্ছন্দ্যবিধান (Accommodations)- ADHD শিক্ষার্থীদের শিক্ষণ প্রক্রিয়া সহজতর করতে আপনি যা করতে পারেন।
নির্দেশনা (Instruction)- যে পদ্ধতিগুলো আপনি শিক্ষাদানে ব্যাবহার করবেন।
মধ্যস্থতা (Intervention)-  যে সব আচরণ মনোযোগে বিঘ্ন ঘটায় বা অন্য শিক্ষার্থীদের বিভ্রান্ত করে সেগুলো আপনি কিভাবে ম্যানেজ করে এগিয়ে যাবেন।

ADHD শিক্ষার্থীকে সাহায্য করার ক্ষেত্রে আপনার সবচেয়ে ফলপ্রসূ হাতিয়ার হচ্ছে আপনার ইতিবাচক দৃষ্টিভঙ্গি। আপনার ছাত্রকে আপনি পার্টনার বানিয়ে ফেলুন এই কথা বলে যে, “চল আমরা একসাথে কাজ করে দেখি কিভাবে তোমার কাজ সম্পন্ন করা যায়”। তাদেরকে আশ্বস্ত করুন যে আপনি তাদের কাছে ভাল আচরণ এবং মানসম্পন্ন কাজ চান এবং যখন আপনি তা পাবেন সঙ্গে সঙ্গে যথেষ্ট প্রশংসা করে তাকে উজ্জীবিত করুন। সবশেষে, একজন ADHD শিক্ষার্থীকে মোটিভেট করতে আপনাকে পথ খুঁজতে হবে তাদেরকে পয়েন্ট বা টোকেন পুরস্কৃত করার অফার দিয়ে।

ক্লাসের ঐক্য নষ্ট করে এমন আচরণ ম্যানেজ করা
ADHD শিক্ষার্থীর আচরণের কারণে অন্য শিক্ষার্থীদের সময় নষ্ট হলে দুই-চারটা সতর্কতা সংকেত দিন। এটা হতে পারে হাতের সংকেত, যেমন – না দেখিয়ে ঘাড়ে হালকা চাপ দেয়া, অথবা শিক্ষার্থীর ডেস্কে টোকা দিয়ে বুঝিয়ে দেয়া। যদি মনে করেন তার সাথে কথা বলতে হবে তাহলে তাকে আলাদা করে ব্যক্তিগতভাবে আলোচনা করুন। তার ছোট খাটো মন্দ আচরণ যদি তা অনিচ্ছাকৃত হয় বা অন্য শিক্ষার্থীর মনোযোগে ব্যাঘাত না ঘটায় এবং ক্লাসের পড়াশুনাকে বাধাগ্রস্থ না করে তাহলে এড়িয়ে চলুন।
(চলবে)